সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান


প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়ের কবিতা 



P.c: Google 














সমুদ্র ও পিঁপড়ের কান্না    
( তুষার চৌধুরী-কে)



সমুদ্র নুনের গা চেটে
পিঁপড়ের রতিক্রিয়ার পা চেটে
একটি চিত্রকল্প
না ফুটে উঠতে পেরে ঝরে গেল।

ঝরে গেল মরে গেল
এভাবেই ঝরে মরে যারা
বসন্তের অপাপ ইশারা

তুমি তার কানাকড়ি কড়ে আঙুলেও ধরতে চাও নি।

কিছুদূর হেঁটে দ্যাখো
দপ্‌দপে আলো জ্বেলে বার খোলা
কবন্ধ সম্রাজ্ঞী আর অবসন্ন ভাঁড় সেই দ্বারদেশে
পায়ুপথ ভ্রমণবিলাসী

তুমি সেই চাহিদার থেকে নিজেকে সরিয়ে রাখো
বেতো যাজকের ছদ্মবেশে।

নিসর্গের পেছনে হাওয়া দিয়ে
তিন ঠ্যাং সারমেয় একটি গাধাকে ভুল ভেবে
ঘোড়া বলে বন্দনা করেছে
মন্ত্রবলে গজিয়েছে ডানা
আগুনে পুড়লে পরে অর্ফিয়ুস বিচির বেদনা।

অথচ জারজ তো বেদনারও আছে - কয়েকশো
বেদনাবালা দাসী উরুদেশ ফাঁক করে
বাবুদের বিছানায় ভিজিয়েছে কাঁথা
গনোরিয়া সিফিলিস ঘাম
সেয়ানা ধর্ম অর্থে কাম
বঙ্গের বিভীষণ যৌতুক পায় শিরোনাম।

ট্র্যাপিজে কার্নিশে পা রেখে
সতর্ক হরিণ দেখে
ট্র্যাফিকে কি পরিবর্তন এলো
যমের দক্ষিণ দ্বারে কে বাজালো বগল আবার
আস্তিক কোপ খেয়ে খসে যায় নাস্তিক ঘাড়।

তুমি তো তখনও একা।

প্রতিষ্ঠান খুবলেছে যতভাবে পারে
ইঁদুরও খুবলেছে
কোথাও যাবে না বলে - দলবলে
জাহান্নামের জাহ্নবী
সে নেহাৎ মরজীবী কলম সরিয়ে রেখে
তুলে নাও গেলাস আবার

এ নরকে মুখ গুঁজে থাকাটাই বাহবা তোমার।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

অরিত্র সান্যালের গুচ্ছ কবিতা  কয়েকটি লেখা                                 [ যা আমি গিলে খেয়েছি এতকাল প্রতিটি নিরুদ্দেশের অন্ধকার আমার মধ্যে আজ অনর্গল উসখুস করে কালো কালি ] ১। গর্ত থেকে পতন উপচে পড়ছে আমার বিশাল সব জাহাজ একে একে শূন্যতা গেঁজিয়ে ভেসে ওঠে মণি ঘিরে এক বন্ধ মাল্লা আমার আমার চারিদিক সম্পূর্ণ নয় এখনও ২। চার পাঁচটা অসম্পূর্ণ বাক্যের মধ্যে আছি এখন সে সব থেকে সুতো বেরিয়ে আছে হাওয়া নাড়ায় তাদের একটা পর্দা যেভাবে আমাদের ঘিরে রাখে বাইরে অনাদি শীতল কাল ৩। একটি প্রশ্নচিহ্নের আঁকশি নেমে আসে কে কে ফিরে যেতে চাও ফেলে আসা মাধ্যাকর্ষণে? খাদ থেকে এখন আমার স্বর হাউই ছুঁড়ল একটি- তারপর? জীবন অনন্ত শূন্যতায় উদ্ধৃত ৪। আমার পিছনে এখন তুমি এসে বসেছ-  শান্ত নিস্পন্দ ঝরে যাওয়া এখন শুধুই যতটুকু বয়ে নিয়ে যায় দীর্ঘশ্বাস আমি তোমার না-লেখার ...
দীপঙ্কর বাগচীর কবিতা paul gauguin  ঈশ্বর ও গাধার সংলাপ   সকল কাজের কাজ, ফেলে আসে আমাদের গাধা এ জীবন ঘূর্ণমান, এ জীবন বস্তুতঃই বাধা কে তবে ফিরেছে দূরে, সন্ধ্যা সূর্যে এতো রঙ করা বিষাক্ত বীজের ক্ষেত ছুঁয়ে আছে যেভাবে পাহারা এই রাত্রি নমাজের, এই রাত্রি প্রার্থনার ঘোরে উপাসনা ছাড়া কিছু, আছে নাকি দিনের অদূরে মানুষের মতো ঠোঁট, মানুষের মতো কেউ বসে আমার সমস্তবেলা কেটে যায় কীসের আবেশে ঋতুও যখন আসে ধস্ত হয়ে বিকারের প্রায় দূরে দূরে জ্বলে তারা, বালিকারা কোথায় হারায় দিনের ভিতরে দিন ডুবে গেলে গোলার্ধের পরে কে তবে এসেছ এই রাত্রিদিন এমন আষাঢ়ে এই রাত্রি নমাজের এই রাত্রি প্রার্থনার ঘোরে উপাসনা ছাড়া কিছু আছে নাকি দিনের অদূরে বাতাস কচুরিপানার দেশে, এসে গেছি অবশেষে ভাঙা বাড়িটার আলো বলেছিলে সব ভালো কোন পথে তোমাকে হারাই  আমার তো কিছু নাই , অন্ধকার বনে তাই একা একা ঘুরে গেছি সব কিছু মিছি মিছি বাতাসের দোলা লেগে ,এসেছে সবাই যতো ভাবি এলোমেলো ,কুয়াশায় কারা এলো ঝোড়ো হাওয়া বুকে নিয়ে এপাড়া ওপাড়া দিয়ে উড়ে যায় টিন ছাদ ,দেখো সাঁই সাঁই তুমি বলেছ...
পাঠ প্রতিক্রিয়া অতীতের সাথে চলতে থাকা নিরন্তর কথোপকথন         সৌরভ বাঁক দ্য কলিং অব হিস্টরি / স্যর যদুনাথ সরকার অ্যান্ড হিজ এম্পায়ার অব ট্রুথ। দীপেশ চক্রবর্তী।পার্মানেন্ট ব্ল্যাক,২০১৫, ৫৯৫। "Reading is traveling without the bother of baggage."                             ( Emilio Salgari) লকডাউনের শুরুতেই রামচন্দ্র গুহের একটি সম্পাদকীয় কলমে পড়া এই লাইনটা বেশ মনে ধরলো , মনে পড়লো  কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের "কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা, মনে মনে" গানটির কথা । সুতরাং আমিও বইকে অবলম্বন করে হারিয়ে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করে দিলাম । ইতিহাসের ছাত্র হিসেবে আমাদের যা অভ্যাস সেই মত টাইম ট্রাভেল করবো বলেই মনস্থ করলাম । অর্থাৎ বর্তমানে বসে অতীতের একটি নির্দিষ্ট সময়ের  বিশেষ একটি প্রক্রিয়াকে বুঝবো । এক্ষেত্রে আমার অবলম্বন হল দীপেশ চক্রবর্তীর The Calling of History বইটি। আটটি অধ্যায়ে বিভক্ত তিনশো চার পাতার বইটির আলোচনা কাল বিংশ শতাব্দীর প্রথ...